এফএ কাপের ফাইনালে আর্সেনাল

ফাইনালে আর্সেনাল
ফাইল ছবি

ওয়েম্বলিতে এফএ কাপের প্রথম সেমিফাইনালে ম্যানচেস্টার সিটিকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠে গেল আর্সেনাল। লিভারপুলের কাছে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা হারিয়েও ত্রিমুকুট (ট্রেবল) জয়ের আশা টিকে ছিল ম্যানচেস্টার সিটির। লিগ কাপ জেতা হয়েছে, এফএ কাপ বাকি, সামনে চ্যাম্পিয়নস লিগ-ত্রিমুকুট আসতেই পারতো।

 কিন্তু শনিবার রাতে (১৮জুলাই) চ্যাম্পিয়ন সিটির জন্য এফএ কাপ অতীত হয়ে গেছে। ১৯ ও ৭১ মিনিটে গোল দুটি করেছেন গ্যাবনিজ স্ট্রাইকার পিয়েরে-এমেরিক অবামেয়াং। জয়ী দলের বিপক্ষে ১ আগস্ট শিরোপার জন্য লড়বে আর্সেনাল।

লড়াইটা শুধু এফএ কাপের সেমিফাইনালই ছিল না; বরং গুরু শীষ্যের লড়াইও। অবশ্য ৯০ মিনিটের ধ্রুপদী লড়াই শেষে জয়ী পেপ গার্দিওলার এক সময়ের ডাগআউট সঙ্গী, সহকারী মাইকেল আর্তেতাই।

 ওয়েম্বলি স্টেডিয়ামে মাঠের লড়াইটা আসলে ছিল সিটি বনাম আর্সেনাল। পেপ গার্দিওলা বনাম মিকেল আর্তেতা। দুই স্প্যানিশ কোচের লড়াইয়ে নবীন আর্তেতা রণকৌশলে হারিয়ে দিয়েছেন তার বিখ্যাত প্রতিপক্ষকে। কৌশলটা খুব সাধারণ। আর্তেতা জানতেন সিটি খেলবে পজেশন নির্ভর হাই-প্রেসিং ফুটবল। সুতরাং রক্ষণটাকে দারুণ সাজিয়েছিলেন তিনি। ৫-৩-২ ফর্মেশনে দুর্গ গড়ে রেখেছিলেন তিন সেন্টার ব্যাক রেখে। সঙ্গে অবামেয়াংয়ের নেতৃত্বে ক্ষুরধার প্রতিআক্রমণ। এতেই অকার্যকর হয়ে গেল সিটির যত আক্রমণ।

গার্দিওলার মাথায় এখন বড় ফাইনালে ওঠার চিন্তা, ‘চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠার জন্য আমাদের হাতে এখন দুই সপ্তাহ সময় আছে। সে জন্য আমাদের ছন্দে ফিরতে হবে। দুটি ট্রফি জেতার শেষ সুযোগ এখন আমাদের।’

 

ইংলিশ প্রিমিয়ার লিগের টেবিলে আর্সেনালের অবস্থান ১০ নম্বরে। লিভারপুলের কাছে শিরোপা হারানোর পর এবার এফএ কাপ জয়ের আশাও শেষ হয়ে গেল ম্যানসিটির।

লিগে সিটি এবং আর্সেনাল দুই দলেরই এখনো দুটি করে খেলা বাকি। সিটি আছে টেবিলের দুইয়ে। অন্যদিকে আর্সেনাল দশম স্থানে। সেই দলটাই এফএ কাপে পৌঁছে গেল ফাইনালে। দীর্ঘ দিনের শিরোপা খরা ঘোচানোর স্বপ্ন এখন দেখতেই পারে দলটি।

 

 

Leave a Reply