এইচ টি ইমাম

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ইন্তোকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। গতরাত সোয়া একটার দিকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সিরাজগঞ্জের উল্লাপাড়া সরকারি কলেজ মাঠে তার প্রথম নামাজে জানাজা হবে। দুপুর একটায় মরদেহ নেয়া হবে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে। বাদ আসর গুলশানের আজাদ মসজিদে দ্বিতীয় জানাজা শেষে বনানী কবরস্থানে দাফন করা হবে এইচ টি ইমামকে।

বেশ কিছু দিন ধরে বার্ধ্যক্যজনিত কারণ’সহ, হার্ট, কিডনি জটিলতা ও খাদ্যনালীর সমস্যায় ভুগছিলেন আমলা থেকে রাজনীতির এই আলোচিত ব্যক্তিত্ব। উন্নত চিকিৎসার জন্য বিদেশ নেয়ার কথা ভাবা হলেও শারীরিক অবস্থা ভালো না হওয়ায় সেটি সম্ভব হয়নি। এইচ টি ইমান স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করেন। এরপর আমলা হিসেবে দীর্ঘ পেশাগত জীবন কাটালেও রাজনীতির অভিজ্ঞতালব্ধ জ্ঞান ভালোই ছিলো এইচ টি ইমামের।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে প্রথমে জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এবং পরে ২০১৪ সালে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা নিয়োগ করেন। ১৯৩৯ সালের ১৫ জানুয়ারি টাঙ্গাইল শহরে জন্ম নেন এইচ টি ইমাম। ১৯৫৮ সালে অর্থনীতিতে ডিগ্রি অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।