ইসলাম অক্সিজেন

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসছে ইসলাম অক্সিজেন লিমিটেড (আইওএল)। ব্যবসা সম্প্রসারণের জন্য ৯৩ কোটি টাকা পুঁজিবাজার থেকে তুলে নিতে চায় দেশের সেরা গ্যাস উৎপাদনকারী এই কোম্পানি।

সোমবার, ২৫ অক্টোবর রাজধানীর র‌্যাডিসন ব্লু গার্ডেনে বিনিয়োগকারীদের আকর্ষণ এবং কোম্পানির বর্তমান ও আগামী দিনের লক্ষ্য নির্ধারণের জন্য রোড শো করেছে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে যোগ্য বিনিয়োগকারী হিসেবে বিভিন্ন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউসসহ ইস্যু ম্যানেজার, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রতিনিধিরা অংশ নেন।

জীবন রক্ষাকারী অক্সিজেনসহ ইন্ডাস্ট্রিয়াল বিভিন্ন ধরনের গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান ইসলাম অক্সিজেন লিমিটেড। অনুষ্ঠানে কোম্পানির আর্থিকচিত্র, ভবিষ্যত পরিকল্পনাসহ বিভিন্ন তথ্য তুলে ধরেন ইসলাম অক্সিজেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল ইসলামসহ কোম্পানির শীর্ষ কর্মকর্তারা।

রোড শোতে উপস্থিত ছিলেন ইসলাম অক্সিজেন লিমিটেডের চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম, পরিচালক মো. আজহারুল ইসলাম, চিফ অপারেটিং অফিসার বদর উদ্দিন আল হোসাইন, কোম্পানি সেক্রেটারি মো. আখতারুজ্জামান এবং স্বতন্ত্র পরিচালকসহ অনেকে।

আইপিওর রেড হেয়ারিং প্রোসপেক্টাসে প্রকাশ, ইসলাম অক্সিজেন লিমিটেড ২০০৯ সালে জয়েন স্টকে নিবন্ধিত হয়ে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে ২০১৩ সালে। বর্তমানে কোম্পানির পরিশোধিত মূলধন ৯৫ কোটি টাকা।

সর্বশেষ হিসাববছরে কোম্পানিটি ৪১ কোটি ৪৮ লাখ টাকা নিট মুনাফা করেছে। এ সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৩৭ পয়সা। গত ৩০ জুন, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৫ টাকা ৯ পয়সা (পুনমূল্যায়ন ছাড়া)।

উল্লেখ্য, আইপিও ইস্যু ব্যবস্থাপনায় রয়েছে জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।