ইসলামী ব্যাংকের শরীআহ্ পরিপালন বিষয়ক ওয়েবিনার

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ঢাকা ইস্ট জোনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে শরীআহ্ পরিপালন বিষয়ক ওয়েবিনার। ব্যাংকিং কার্যক্রমে শরীআহ্ পরিপালন শীর্ষক এই ওয়েবিনারে ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন। এসময় তিনি বলেন ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরীআহ নীতি ও প্রচলিত আইন দুটোই পরিপালিত হয়।

এসময় তিনি বলেন ইসলামী ব্যাংকিং কোন কল্পনা বা তাত্বিক কথা নয় বরং বিশ্বের এক সফল বাস্তবতা। বর্তমান বিশ্বে ইসলামী ব্যাংকিং সর্বাধুনিক আর্থিক সেবা প্রদান করে যাচ্ছে উল্লেখ করে ড.মো: সেলিম উদ্দিন বলেন, দেশের ২৫ শতাংশ ব্যাংকিং ইসলামী ব্যাংকিং এর আওতায় পরিচালিত হচ্ছে।

শরীআহ নীতির পরিপালন ইসলামী ব্যাংকিং এর মূল ভিত্তি উলে­খ করে তিনি বলেন, শরীআহ ব্যাংকিং করতে হলে প্রতিষ্ঠানের নির্বাহী-কর্মকর্তা, গ্রাহক ও স্টেকহোল্ডারসহ সংশ্লিষ্ট সকলের ব্যক্তিগত জীবনাচরণ ও পেশাদারিত্বের ক্ষেত্রে সামাজিক ও মানবিক মূল্যবোধ, কল্যাণকামিতা, আন্তরিকতা, নিষ্ঠা, দায়বদ্ধতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও পরিপালন সংস্কৃতি লালন করতে হবে।

ভার্চুয়াল এ আলোচনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মোঃ মাহবুব উল আলম। ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন ব্যাংকের শরীআহ্ সুপারভাইজরি কমিটির ভাইস চেয়ারম্যান মুফতী ছাঈদ আহমদ। ঢাকা ইস্ট জোনপ্রধান মোহাম্মদ উল্লাহ এর সভাপতিত্বে ওয়েবিনারে আরো বক্তব্য দেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোঃ শাসসুল হুদা ও মোঃ শামসুদ্দোহা। ব্যাংকের নির্বাহী ও কর্মকর্তাগণ ওয়েবিনারে অংশগ্রহণ করেন।

ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মোঃ মাহবুব উল আলম আলোচনায় অংশ নিয়ে বলেন, ইসলামী ব্যাংকিং শরীআহর নীতির সাথে আপোষ না করে একটি সার্বজনীন ব্যাংকিং ব্যবস্থা। শরীআহর নীতিমালায় অটুট থেকে এই ব্যাংকিং ব্যবস্থা বিশ্বমঞ্চে সফলতার স্বীকৃতি লাভ করেছে।

ইসলামী ব্যাংকিং হালাল গ্রহণ ও হারাম বর্জনের ব্রান্ড ইমেজ তৈরী করতে সক্ষম হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইসলামী ব্যাংক ব্যবস্থায় শরীআহর নীতি অপরিহার্য বিষয়। শরীআহর নীতির প্রতি মানুষের আস্থা ও ভালোবাসার কারণেই ইসলামী ব্যাংকব্যবস্থা আজ ব্যাংকিং খাতের মডেলে পরিণত হয়েছে।

আরো পড়ুন- ইসলামী ব্যাংকের এমক্যাশে গার্মেন্টস কর্মীদের বেতন-ভাতা

Leave a Reply