ইরাকে সৌদি আরব ও ইরানের কর্মকর্তারা একাধিক বার বৈঠক করেছে। বুধবার দেশটির প্রেসিডেন্ট বারহাম সালিহ বৈরুত ইন্সটিটিউটকে দেয়া ভিডিও সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন।

তবে রয়টার্স জানিয়েছে, তিনি এর চেয়ে বেশি তথ্য দেননি। গত ৯ এপ্রিল বাগদাদে রিয়াদ ও তেহরানের কর্মকর্তাদের মধ্যে বৈঠক হয়েছে বলে গত মাসে খবর বের হয়। তবে এই আগে দুই দেশের কর্মকর্তারা মিলিত হয়েছে বলে জানা যায় না।

রয়টার্স আরও জানিয়েছে, প্রতিদ্বন্দ্বী দুই দেশের কূটনীতিকরা আশা করছেন সরাসরি যোগাযোগের মাধ্যমে মধ্যপ্রাচ্যের এই অঞ্চলে শান্তি ফিরে আসবে। পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্কোন্নয়নের মধ্যে এই খবর সামনে এলো।
২০১৬ সালে ইরান ও সৌদি আরব সম্পর্ক ছিন্ন করে। এরপর থেকে তারা একাধিক প্রক্সি সংঘাতে ছড়িয়েছে। কিছু সংঘাতের দুই দেশের সরকার জড়িয়েছে। আবার কোনও কোনও ক্ষেত্রে সশস্ত্র গ্রুপের মাধ্যমে সংঘাতে জড়িয়েছে তারা।

ছয় জাতির সঙ্গে হওয়া পরমাণু চুক্তি নিয়ে সম্প্রতি ভিয়েনায় পরোক্ষ আলোচনা চালিয়েছে ইরান। সেখানেও কিছুটা আশার আলো দেখা গেছে। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এককভাবে এই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার পর অচলাবস্থার সৃষ্টি হয়েছিল।