আসাদের ছেলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

সিরিয়া আসাদ যুক্তরাষ্ট্র
হাফিজ আল-আসাদ
মার্কিন সরকার এবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের  বড় ছেলে হাফেজ আল-আসাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সংঘাতপূর্ণ দেশটির সরকারের তহবিল বন্ধের প্রচেষ্টা জোরদারে বুধবার এমন পদক্ষেপ নেয় মার্কিন প্রশাসন।খবর দ্য গার্ডিয়ানের

মার্কিন পররাষ্ট্র বিভাগ জানায়, ১৮ বছর বয়সী হাফিজ আল-আসাদ যুক্তরাষ্ট্রে ভ্রমণের বা সম্পদ রাখার অনুমতি পাবে না। এর আগে তার দাদার ওপরও এ ধরণের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিলো।

যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা জানান, বাশারের পরিবারের বিদেশে কার্যক্রম চালানো থেকে হাফিজকে বিরত রাখতে তার পরিবারের একমাত্র প্রাপ্ত বয়স্ক পুত্রের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

আরও পড়ুন :- সিরিয়ায় এখনো জনপ্রিয় আসাদ

আরও পড়ুন :- নাজিব রাজাকের ১২ বছর কারাদণ্ড

যুক্তরাষ্ট্র ইতোমধ্যে বাশার আল-আসাদ ও তার স্ত্রী আসমার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় দাবি করেছে, বাশার আল-আসাদ সরকার সিরিয়ার কোটি কোটি ডলারের রাজস্ব দেশের জনগণের উন্নয়নে খরচ না করে যুদ্ধের কাজে ব্যয় করছে। সিরিয়ার অর্থনীতি ধ্বংস করে ফেলার জন্যও মার্কিন অর্থ মন্ত্রণালয় বাশার আল-আসাদ সরকারকে অভিযুক্ত করেছে।মার্কিন সরকার অভিযোগ করছে, সিরিয়া সরকারের এসব কর্মকাণ্ডে সহযোগিতা করছে হাফেজ আল-আসাদসহ নতুন করে আরোপিত নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠানগুলো।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, ‘বাশার আল-আসাদ এবং তার সরকারের নৃসংসতার জন্য দায়ীদের আটকানোর আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

তিনি বলেন, ‘ভয়াবহ যুদ্ধের অবসানে আসাদের এখন আর প্রয়োজন নেই।’

আরও পড়ুন :- বাইক আরোহীর কপালে চাবি গেঁথে দিল পুলিশ

 

2 মন্তব্য

Leave a Reply