আলুর খোসার কিছু আশ্চর্যজনক তথ্য

আলু

আলু এমন একটি অন্যতম জনপ্রিয় সবজী, যা সারা বছর ধরে পৃথিবীর সর্বত্র পাওয়া যায়। তবে এক অজানা তথ্য হল, প্রচুর পুষ্টিগুণে সমৃদ্ধ আলুর ত্বক বা খোসাও যদি খাওয়া হয়, তাহলে তা মানবদেহে পুরো আলু খাওয়ার চেয়ে আরও বেশী ফাইবার, প্রোটিন, খনিজ, ভিটামিন এবং ফাইটোকেমিক্যাল সরবরাহ করতে পারে –

আসুন জেনে নেওয়া যাক, আলুর খোসা সম্পর্কে কিছু আশ্চর্যজনক তথ্য –

অ্যান্টি-অ্যালার্জি এবং অনাক্রম্যতা সুবিধা –

আলুর খোসা ফ্লেভোনয়েডের এক প্রাকৃতিক উত্স, এতে উপস্থিত ফাইটোনিট্রিয়েন্ট আপনার শরীরকে সংক্রমণ এবং রোগ থেকে রক্ষা করে।

রক্তচাপ পরিচালনা করে –

আপনি জেনে অবাক হবেন যে, আলুর খোসাও আপনার হার্টকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে।  আপনি যদি জৈব আলুর স্কিন খান, তবে এটি আপনার রক্তচাপকে তার খনিজগুলি – পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মাধ্যমে প্রাকৃতিকভাবে পরিচালনা করতে সহায়তা করবে।

ত্বকের যত্নের জন্য আলুর খোসা

আলুর খোসা ত্বকের সমস্যার জন্য খুব ভাল। ত্বককে উজ্জ্বল করার জন্য, ব্রণ, ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডসের চিকিত্সা করার জন্য এবং অতিরিক্ত তেলাভাব হ্রাস করার জন্য আপনি আলুর খোসা ব্যবহার করতে পারেন। আক্রান্ত স্থানে তুলার সাহায্যে স্বল্প পরিমাণ আলুর রস প্রয়োগ করুন। এরপর ১৫-২০ মিনিটের জন্য তা রাখুন এবং তারপরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

চুলের যত্নের জন্য আলুর খোসা

আলুর স্কিনগুলি আপনাকে চুলগুলিতে চকচকে এবং দীপ্তি যুক্ত করতে এবং তাদের দ্রুত বাড়তে সহায়তা করতে পারে।  আপনার মাথার ত্বকে আলুর খোসার রস প্রয়োগ করুন এবং ৫-১০ মিনিটের জন্য আলতোভাবে ম্যাসাজ করুন।  সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলার আগে আরও ১৫  মিনিটের জন্য রেখে দিন।

আলুর খোসার পুষ্টিকর উপকারিতা –

আলুর খোসা পটাসিয়ামের একটি দুর্দান্ত উত্স।  আপনি যদি জৈব পদ্ধতিতে উৎপাদিত আলুর  স্কিন খান, তবে এটি আপনার শরীরে ব্যবহারযোগ্য শক্তি তৈরিতে কোষকে সহায়তা করবে। এছাড়া এটি ভিটামিন বি3 এর একটি ভাল উত্স, যা কোষগুলিকে পুষ্টি প্রদানে সহায়তা করে। এছাড়াও, ভিটামিন বি 3 আপনার কোষগুলিকে শারীরবৃত্তীয় চাপ থেকে পুনরুদ্ধারে সহায়তা করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় কোলন ক্যান্সার, হৃদরোগ এবং টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করার পাশাপাশি ফাইবার বিপাক নিয়ন্ত্রণে রাখতেও এটি সহায়তা করে।

Leave a Reply