আবারও বিশ্বসেরা বাংলাদেশের পুঁজিবাজার

বাংলাদেশের

বাংলাদেশের পুঁজিবাজার গত জুলাই-সেপ্টেম্বর মাস পর্যন্ত বিশ্বের মধ্যে সবচেয়ে ভালো পারফরম্যান্স করেছে। দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের শেয়ারবাজার। এশিয়া ফ্রন্টিয়ার ক্যাপিটাল লিমিটেডের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

এর আগে গত আগস্টেও বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বের মধ্যে সবচেয়ে ভালো পারফরম্যান্স করেছিল। সে সময় দ্বিতীয় স্থানে ছিল ভিয়েতনাম। ১৭ শতাংশ উত্থানের মধ্য দিয়ে তৃতীয় স্থানটি দখল করেছে শ্রীলঙ্কার শেয়ারবাজার।

প্রতিবেদন বলছে,  বাংলাদেশের শেয়ারবাজারের উত্থান হয়েছে দেশীয় বিনিয়োগকারীদের কারণে। বিদেশিদের নিট বিক্রির পরিমাণ বেশি সত্ত্বেও দেশীয় বিনিয়োগকারীদের বিনিয়োগ দিয়ে এই উত্থান হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরে এশিয়ার শেয়ারবাজারের উত্থান হয়েছে। এরমধ্যে বাংলাদেশের শেয়ারবাজারের সবচেয়ে বেশি ২৪ দশমিক ৪০ শতাংশ উত্থান হয়েছে। এই উত্থানের পেছনে আকর্ষণীয় মূল্য, সুদহার কম, করোনা পরবর্তী অর্থনীতি চালু এবং রফতানি বৃদ্ধি ও রেমিট্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

এর আগে গত আগস্ট মাসে বাংলাদেশের শেয়ারবাজারে ১৫ দশমিক ৮০ শতাংশ উত্থান হয়। এর মাধ্যমে তখনও বিশ্বের মধ্যে শীর্ষস্থানটি দখল করেছিল বাংলাদেশের পুঁজিবাজার।

আরো পড়ুন- তিতাস গ্যাসের নতুন পরিচালক সাইফুদ্দিন নাসির

এদিকে এশিয়ার দেশগুলোর মধ্যে লেনদেনের দিক থেকে শীর্ষস্থানটি দখল করেছে ভিয়েতনাম। বাংলাদেশ রয়েছে তৃতীয় স্থানে। শেষ ১২ মাসে প্রতিদিন গড়ে ভিয়েতনামের শেয়ারবাজারে লেনদেন হয়েছে ১৯০ মিলিয়ন ইউএস ডলার।

 

2 মন্তব্য

Leave a Reply