আনা কাসাউত্স্কি

জার্মানির নির্বাচনে এবার চমক দেখিয়েছেন এক তরুণী। তিনি হলেন আনা কাসাউতিস্ক। ১৯৯৩ সালে জন্ম নেওয়া আনা কাসাউত্স্কি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের দীর্ঘদিন দখলে থাকা আসন থেকে জয় পেয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

খবরে বলা হয়, এই আসনে অ্যাঞ্জেলা মার্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের হয়ে নির্বাচনে দাঁড়িয়েছিলেন মার্কেল মনোনীত ৩৩ বছর বয়সি কর নিরীক্ষক জর্জ গুন্থার। নির্বাচনে ২৪.৩ শতাংশ পয়েন্ট পেয়ে নির্বাচিত হয়েছেন আনা কাসাউত্স্কি। আর গুন্থার পেয়েছেন ২০.৪ শতাংশ পয়েন্ট।

ওই আসনটি গত ৩০ বছর ধরে যে আসনটি অ্যাঞ্জেলা মার্কেলের দখলে ছিল, এবারের নির্বাচনে সেই আসনটি চলে গেছে তার চিরপ্রতিদ্বন্দ্বী দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির দখলে চলে গেল।

১৯৯০ থেকে একচেটিয়াভাবে মার্কেলে দখলে থাকা সেই আসনে জয় পেয়ে জার্মানজুড়ে ব্যাপক আলোচনায় উঠে এসেছেন নতুন প্রজন্মের আনা কাসাউত্স্কি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ভার্পোমান রুজেন-ভার্পোমান গ্রিফসওয়ার্ল্ড জেলার আসনটি থেকে সরাসরি ম্যান্ডেটে নির্বাচিত হয়ে আসছিলেন জার্মানির বিদায়ী চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। এবার এটি হাতছাড়া হলো।

নির্বাচনে জয়লাভের পর কাসাউত্স্কি বলেন, ‘আমি অবিশ্বাস্যভাবে সম্মানিতবোধ করছি। এটা আমাদের দলীয় প্রচষ্টোরই ফল। হাইডেলবার্গে জন্ম নেওয়া তরুণ এ রাজনীতিবিদ সমাজতান্ত্রিক আন্দোলনে জেলাপর্যায়ের একজন নেত্রী। পেশার সূত্রে তিনি গ্রিফসওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয়ে একটি পরিবার সহায়তা পরিষেবা দলের নেতৃত্ব দিচ্ছেন।