আজ থেকে শুরু হচ্ছে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। রাজধানীর শেরেবাংলানগরে আজ সকালে বাণিজ্য মেলা-২০২০ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ৩২ একর জায়গার ওপর গড়ে তোলা এ মেলা বছরের প্রথম দিন শুরু হয়ে চলবে পুরো জানুয়ারি-জুড়ে। এবারের মেলার গেট সাজানো হয়েছে জাতীয় স্মৃতিসৌধের আদলে, সঙ্গে থাকবে পদ্মা সেতুর মডেল। 

তবে এ বছর মেলায় প্রবেশের মূল্য বৃদ্ধি করে নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। আর অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি শেরে বাংলা নগর মেলা প্রাঙ্গণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ক্রেতাদের খোলামেলা পরিসরে কেনাকাটার সুযোগ করে দিতে এবার স্টলের সংখ্যা কমানো হয়েছে। গত বছর মোট ৬৩০টি ছোট-বড় স্টলের পরিবর্তে এবার করা হয়েছে ৪৮৩টি। এর মধ্যে রয়েছে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন ১১২টি, মিনি প্যাভিলিয়ন  ১২৮টি এবং বিভিন্ন ক্যাটাগরির স্টল ২৪৩টি। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রবেশ টিকিটের ২৫ ভাগ অনলাইনে পাওয়া যাবে। খাবারের দোকানগুলোয় খাবারের মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। অনলাইনে মেলার সব তথ্য পাওয়া যাবে। শুক্র, শনিসহ প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে।