সপ্তাহের ব্যবধানে আরেক দফা বাড়ল চিনি ও ভোজ্যতেলের দাম। কেজিতে দুই টাকা বেড়ে সাত দিনের ব্যবধানে প্রতিকেজি খোলা চিনি এখন রাজধানীর খুচরা বাজারে সর্বোচ্চ ৮০ টাকায় বিক্রি হচ্ছে। এক মাস আগেও এই চিনি কেজি ৭২ টাকা বিক্রি হয়েছে। আর গত বছরের একই সময় বিক্রি হয়েছে ৬৫ টাকা করে। নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দামে লাগাম টানতে সরকারের পক্ষ থেকে দাম নির্ধারণ করা হয়েছে। চিনির এই দাম শুক্রবার থেকে কার্যকর হয়েছ।

অন্যদিকে রাজধানীর বাজারে সপ্তাহের ব্যবধানে ভোজ্যতেলের দাম আরেক দফা বেড়েছে। পাশাপাশি বেড়েছে ব্রয়লার মুরগি, ডিম, ময়দা ও দেশি হলুদের দাম। কয়েকদিন আগে রাজধানীর খুচরা বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন বিক্রি হয়েছে ১৩৬ টাকা; যা সাত দিন আগে ১২৮ টাকায় বিক্রি হয়। বোতলজাত সয়াবিনের মধ্যে পাঁচ লিটারের বোতল বিক্রি হয়েছে ৭১০ টাকা; যা সাত দিন আগে ৬৯০ টাকায় বিক্রি হয়।

এ ছাড়া ব্রয়লার মুরগির দাম সাত দিনের ব্যবধানে কেজিতে পাঁচ টাকা বেড়ে ১৪৫ টাকায় বিক্রি হয়েছে। প্রতি হালি (৪ পিস) ফার্মের ডিম দুই টাকা বেড়ে ৩৮ টাকায় বিক্রি হয়েছে। প্রতি কেজি প্যাকেটজাত ময়দা তিন টাকা বেড়ে ৪৮ টাকায় বিক্রি হয়েছে। প্রতি কেজি দেশি হলুদ সপ্তাহের ব্যবধানে ৩০ টাকা বেড়ে ২৫০ টাকায় বিক্রি হয়েছে।