অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার একটি কম্পিউটার প্রোগ্রাম যা আপনার কম্পিউটার থেকে ভাইরাস স্ক্যান করতে এবং অপসারণ করতে ব্যবহৃত হয়। সনাক্তকরণ পদ্ধতির দুটি প্রধান পদ্ধতি রয়েছে যা বেশিরভাগ অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করে।

চলুন বিস্তারিত জেনে নেই অ্যান্টিভাইরাস সফটওয়্যার কী? নামটি যেমন বোঝায়, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার হ’ল একটি অ্যাপ্লিকেশন বা প্রোগ্রামগুলির একটি স্যুইট যা কম্পিউটার এবং নেটওয়ার্কগুলিতে ভাইরাস খুঁজে বের করে এবং সরিয়ে দেয়। ভাইরাসগুলি ছাড়াও, আজকের বেশিরভাগ অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি কীট, ট্রোজান, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ট্রান্সমওয়ার, ব্রাউজার হাইজ্যাকার, কীলগার এবং রুটকিট সহ অন্যান্য ধরণের দূষিত সফ্টওয়্যার সনাক্ত এবং অপসারণ করতে সক্ষম। এই হুমকিগুলি সনাক্ত করতে এবং মুছে ফেলতে সক্ষম হওয়া ছাড়াও সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলি তাদের আপনার সিস্টেমে সংক্রামিত হতে বাধা দিতে পারে।

আপনি যখন কোনও ভাইরাস স্ক্যান পরিচালনা করেন, আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি আপনার হার্ড ড্রাইভ এবং সমস্ত সংযুক্ত বাহ্যিক স্টোরেজ ডিভাইসগুলি সম্ভাব্য হুমকির জন্য স্ক্যান করবে। প্রোগ্রামটি প্রতিটি পৃথক ফাইল পরিদর্শন করবে এবং সম্ভাব্য হুমকি সনাক্ত করতে তার পরিচিত ভাইরাসগুলির ডাটাবেসে অনুসন্ধানগুলি একই সাথে সন্ধান করবে। যদি এটি হুমকির তীব্রতার উপর নির্ভর করে তবে তা সংক্রামিত ফাইলটি মুছে ফেলবে, পৃথকীকরণ করবে বা মেরামত করবে। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কি ধরণের বিদ্যমান?

সমস্ত অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি নিম্নলিখিত তিনটি বিভাগে সংগঠিত করা যেতে পারে: একক অ্যান্টিভাইরাস সফটওয়্যার স্ট্যান্ড্যালোন অ্যান্টিভাইরাস সফটওয়্যার একটি বিশেষ সরঞ্জাম যা নির্দিষ্ট ভাইরাস সনাক্ত করতে এবং অপসারণের জন্য ডিজাইন করা হয়েছে। এটিকে সাধারণত পোর্টেবল অ্যান্টিভাইরাস সফটওয়্যার হিসাবে উল্লেখ করা হয় কারণ এটি একটি ইউএসবি ড্রাইভেও ইনস্টল করা যেতে পারে এবং প্রশাসকরা এটি দ্বারা সংক্রামিত সিস্টেমের জরুরী স্ক্যান চালানোর জন্য ব্যবহার করতে পারেন। তবে, বেশিরভাগ পোর্টেবল প্রোগ্রামগুলি রিয়েল-টাইম সুরক্ষা সরবরাহ করতে এবং প্রতিদিন নতুন ভাইরাস সংজ্ঞা ডাউনলোড করার জন্য ডিজাইন করা হয় না, এজন্য তারা ইন্টারনেট সুরক্ষা স্যুটগুলিকে বিভিন্ন অতিরিক্ত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করতে পারে না।

সুরক্ষা সফ্টওয়্যার স্যুট উপরে উল্লিখিত হিসাবে, সুরক্ষা সফ্টওয়্যার স্যুটগুলি কেবল অ্যান্টিভাইরাস প্রোগ্রামের চেয়ে বেশি। ভাইরাস সনাক্ত করতে এবং অপসারণ করতে সক্ষম হওয়া ছাড়াও, তারা অন্য সমস্ত ধরণের দূষিত সফ্টওয়্যারগুলির সাথে লড়াই করতে এবং আপনার কম্পিউটার এবং ফাইলগুলির জন্য সার্বক্ষণিক সুরক্ষা সরবরাহ করতে সজ্জিত। এই প্রোগ্রামের প্যাকেজগুলির মধ্যে বেশিরভাগটিতে অ্যান্টি-স্পাইওয়্যার, ফায়ারওয়াল এবং প্যারেন্টাল নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য রয়েছে। কিছুতে অতিরিক্ত কার্যকারিতা যেমন পাসওয়ার্ড পরিচালক, একটি ভিপিএন, এমনকি স্যুইটের সাথে বান্ডিলযুক্ত স্ট্যান্ডেলোন অ্যান্টিভাইরাস প্রোগ্রাম অন্তর্ভুক্ত রয়েছে।

আরো পড়ুন : জমি রেজিস্ট্রির আগে যে বিষয়গুলো জানা জরুরি

ক্লাউড-ভিত্তিক অ্যান্টিভাইরাস সফটওয়্যার ক্লাউড-ভিত্তিক অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি মোটামুটি নতুন ধরণের অ্যান্টিভাইরাস প্রযুক্তি যা আপনার কম্পিউটারের পরিবর্তে ক্লাউডে থাকা আপনার ফাইলগুলি বিশ্লেষণ করে আপনার কম্পিউটারের সংস্থানগুলি মুক্ত করতে এবং দ্রুত প্রতিক্রিয়ার সুযোগ দেয়। এই প্রোগ্রামগুলিতে সাধারণত দুটি অংশ থাকে – আপনার কম্পিউটারে ইনস্টল করা ক্লায়েন্ট খুব বেশি মেমরি না নিয়ে এবং পর্যায়ক্রমে ভাইরাস এবং ম্যালওয়্যার স্ক্যান চালায় এবং সেই ওয়েব সার্ভিস যা ক্লায়েন্টের দ্বারা সংগৃহীত ডেটা প্রক্রিয়া করে এবং এটি তার ভাইরাস এবং ম্যাচের জন্য এটি পরীক্ষা করে এবং ম্যালওয়্যার ডাটাবেস।

লেখক: মোঃ জয়নাল আবেদীন
সিনিয়র ফিনান্স-অ্যাডমিনিস্ট্রেশন এবং এইচআর অফিসার, দি পপুলেশন কাউন্সিল