বাহিনী

ফিলিস্তিনিদের থেকে উচ্ছেদের প্রতিবাদ করায় মারধর করেছে ইসরাইল বাহিনী। প্যালেস্টিনিয়ান রেড ক্রিসেন্ট জানিয়েছে, ইসরাইল পুলিশের টিয়ারগ্যাস নিক্ষেপ এবং স্টান গ্রেনেডে অর্ধশত ফিলিস্তিনি আহত হয়েছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, পূর্ব জেরুজালেম থেকে জোরপূর্বক উচ্ছেদের শিকার ফিলিস্তিনিদের সমর্থনে এক সংক্ষিপ্ত ম্যারাথনের আয়োজন করা হয়। এতে শত শত তরুণ-তরুণী অংশ নেয়। পূর্ব জেরুজালেমের বসতি শেখ জারাহ থেকে দৌঁড় শুরু হয়ে সাড়ে তিন কিলোমিটার দূরের সিলওয়ানে গিয়ে শেষ হয়।

পূর্ব জেরুজালেম থেকে আল জাজিরার প্রতিনিধি হোদা আব্দেল হামিদ বলেন, প্রতিবাদকারীরা ‘৭৮৫০’ লেখা সাদা টি-শার্ট পরিধান করে প্রতিবাদে অংশ নেয়। টি-শার্টের ‘৭৮৫০’ লেখা দিয়ে উচ্ছেদের হুমকির মুখে থাকা ফিলিস্তিনিদের বোঝানো হয়।

তিনি আরও জানান, ফিলিস্তিনি তরুণ-তরুণীরা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করা সত্ত্বেও ইসরাইলের নিরাপত্তা বাহিনী তাদের ওপর আক্রমণ করে।

টুইটারে থেতলানো পায়ের ছবি পোস্ট করে জালাল আবু খাতের নামে একজন প্রতিবাদকারী লেখেন, আমার পৈত্রিক শহরে উচ্ছেদের প্রতিবাদ করার কারণে ইসরাইলি বাহিনী আমার ওপর আক্রমণ করেছে। তারা আমাকে ছয়বার মারধর করেছে।

গত মাসে পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনের জোরপূর্বক উচ্ছেদের প্রতিবাদ যুদ্ধে রূপ নেয়।
ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ইসরাইলের মধ্যে টানা ১১ দিনব্যাপী সংঘর্ষে ফিলিস্তিনের ২৪২ জনের বেশি নিহত হয়।

অন্যদিকে, ইসরাইলের দুইজন শিশুসহ ১২ জন নিহত হয়। মিসরের মধ্যস্থতায় পরে উভয় পক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হয়।

আরও পড়ুনঃ- ইরাক থেকে বহিষ্কার অর্ধেকের বেশি মার্কিন সেনা