অটোমেটেড চালান

দেশের প্রথম বেসরকারী বাণিজ্যিক ব্যাংক, এবি ব্যাংক সম্প্রতি অটোমেটেড চালান সিস্টেম (এসিএস) সার্ভিসের উদ্বোধন করেছে। বেসরকারী খাতে এবি ব্যাংকই প্রথম ব্যাংক হিসেবে এই সার্ভিস চালু করেছে যা বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত হবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর জনাব আহমেদ জামাল, এবি ব্যাংকের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক জনাব তারিক আফজাল এই অটোমেটেড চালান সিস্টেম (এসিএস) সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব ডঃ মোহাম্মদ হুসাইন এবং ব্যাংকের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাগণ।

এই সার্ভিসের আওতায় এবি ব্যাংকের যেকোন শাখার কাউন্টারে অথবা অনলাইন পদ্ধতিতে নগদে বা চেকের মাধ্যমে ট্রেজারি চালানের অর্থ জমা দেয়া যাবে। ডেপুটি গভর্নর আহমেদ জামাল এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে এই উদ্যোগে অগ্রণী ভূমিকা পালন করার জন্য প্রশংসা করেন।

এসময় তিনি বলেন “ এবি ব্যাংককে বেসরকারি ব্যাংকের মধ্যে সবার আগে অটোমেটেড চালান সিস্টেম চালু করার জন্য ধন্যবাদ জানাচ্ছি”। প্রথম থেকে এবি ব্যাংক অটোমেটেড চালান সিস্টেম সার্ভিসের সাথে সম্পৃক্ত হওয়ার আগ্রহ দেখিয়ে বাংলাদেশ ব্যাংকের সাথে সবসময় যোগাযোগ রেখে আসছে। এই সার্ভিসের মাধ্যমে এবি ব্যাংক সরকারের রাজস্ব সংগ্রহে  সক্রিয় ভূমিকা রাখবে এবং একইসাথে গ্রাহক সেবার মান আরও উন্নীত হবে।

সিস্টেমের মাধ্যমে ভ্যাট, ট্যাক্স, সরকারের যাবতীয় ফি দ্রুত ও সুরক্ষিত ভাবে কালেক্টেড হবে যাতে গ্রাহকরাও উন্নত সেবা পাবেন।